ফেসবুকের চেয়ে জনপ্রিয় হয়ে উঠছে ইউটিউব
প্রতিষ্ঠানটির গবেষকেরা বলছেন, যুক্তরাষ্ট্রে দুই বছর ধরেই ফেসবুক ব্যবহারকারী কমছে। অন্যদিকে, ইউটিউব ব্যবহারকারী বাড়ছে। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
বাজার গবেষকেরা বলছেন, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ও বৃহত্তম ওয়েবসাইট হিসেবে দ্বিতীয় অবস্থান ধরে রাখতে লড়তে হচ্ছে ফেসবুককে। বর্তমানে যুক্তরাষ্ট্রের শীর্ষ পাঁচ ওয়েবসাইটের মধ্যে রয়েছে গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু ও আমাজন। মাসিক পেজভিউ হিসাব করলে গত দুই বছরে ফেসবুকের পেজভিউ ৮৫০ কোটি থেকে ৪৭০ কোটিতে নেমে এসেছে। ফেসবুকের অ্যাপ ব্যবহারকারী বাড়লেও মাসিক পেজভিউ কমার হারের তুলনায় তা সামান্য।
গত মাসে দ্বিতীয় প্রান্তিক আয় ঘোষণার সময় ফেসবুক জানিয়েছিল, উত্তর আমেরিকার বাজারে তাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বাড়েনি। ইউরোপেও ব্যবহারকারী কমেছে। এ তথ্য জানাজানি হলে ফেসবুকের শেয়ারের দাম ব্যাপক কমে যায়।
সিমিলারওয়েবের গবেষক স্টিফেন ক্রাউস বলেন, ফেসবুকের ব্যবহারকারী কমলেও হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামের মতো সম্পদ ফেসবুকের হাতে আছে। এখন তারা নিজেদের শুধু ফেসবুক হিসেবে নয়, বিভিন্ন পণ্যের পোর্টফোলিও হিসেবেই দেখে।
ইউটিউব এখন গুগলের প্যারেন্ট প্রতিষ্ঠান অ্যালফাবেটের অধীনে পরিচালিত হয়। গবেষকেরা বলছেন, ইউটিউব ব্যবহারকারী বেড়েছে ওয়েবে তেমনি এর অ্যাপ ব্যবহারকারীও বেড়েছে।
শীর্ষ পাঁচের তালিকায় থাকা ইয়াহুর অবস্থানও নড়বড়ে হয়ে গেছে। শিগগিরই ইয়াহুকে চতুর্থ অবস্থান থেকে সরিয়ে সে অবস্থান দখল করে নিতে পারে আমাজন। গত বছরের ডিসেম্বর ও এ বছরের জুলাইয়ে বার্ষিক প্রাইম ডে কর্মসূচির সময় ইয়াহুকে টপকে যায় ই-কমার্স প্রতিষ্ঠানটি। আগামী দুই বা তিন মাসের মধ্যে পুরোপুরি ইয়াহুকে টপকে যেতে পারে আমাজন।
ব্যবহারকারী হিসেবে ইউটিউব, ফেসবুক, ইয়াহু বা আমাজন কেউই গুগলের ধারেকাছে নেই। গত জুলাই মাসে গুগলের পেজভিউ ১ হাজার ৫০০ কোটি ছাড়িয়ে যায়। গুগল অ্যাপ ও ভয়েস সার্চের কারণে এর পেজভিউ কিছুটা কমতে দেখা গেছে। গুগলের যেখানে ১ হাজার ৫০০ কোটির ওপর পেজভিউ, সেখানে অন্যদের পেজভিউ ৫০০ কোটির কম।
No comments